সাদা কাপড় পরিধান করার ব্যাপারে ইসলাম যা বলে


 নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর বর্ণাঢ্য জীবনে কয়েক রঙের পোষাক ছাড়া বিভিন্ন রঙের পোষাকই পরিধান করেছেন। হাদিসের গ্রন্থাবলীতে এসবের বিবরণ রয়েছে। তাই পুরুষদের জন্য কয়েকটি রঙের কাপড় ছাড়া বাকী রঙের কাপড় পরিধান করা বৈধ। 


পুরুষদের জন্য যেসব কাপড় পরিধান করা নিষিদ্ধ 

তা হলো—রেশমের কাপড়, জাফরানী রঙয়ের কাপড়, কুসুম রঙ কিংবা গাঢ় লাল রঙের কাপড়। কেননা কুসুম রঙ মাকরূহ তাহরীমী। আর লাল রঙ মাকরূহ।


নবিজি সা. বিভিন্ন রঙের কাপড় পরিধান করলেও বিশেষ এক রঙের ব্যাপারে আমাদেরকে নসীহত করেছেন। আর তা হলো সাদা রঙের কাপড়। সুনানে আবু দাউদের হাদিসে এসেছে নবিজি ফরমান—


البِسوا من ثيابِكُمُ البياضَ فإنَّها مِن خيرِ ثيابِكُم، وَكَفِّنوا فيها موتاكم ،  


‘তোমরা সাদা কাপড় পরিধান কর। কেননা তা তোমাদের উত্তম কাপড়ের অন্যতম আর তাতেই তোমাদের মৃতদেরকে কাফন দাও।’ (সুনানে আবু দাউদ, হাদিস-৩৮৭৮, জামে তিরমিযি ৯৯৪, সুনানে ইবনে মাজাহ ৩৫৬৬, মুসনাদে আহমাদ ৩৪২৬)


এ হাদিসের ভিত্তিতে সকল ফুকাহায়ে কেরাম সাদা কাপড় পরিধান করাকে মুস্তাহাব বলেছেন। আল মাওসুআতুল ফিকহিয়্যাতে এসেছে—


اتَّفَقَ الْفُقَهَاءُ عَلَى اسْتِحْبَابِ لُبْسِ مَا كَانَ أَبْيَضَ اللَّوْنِ مِنَ الثِّيَابِ، وَتَكْفِينِ الْمَوْتَى بِهِ، لِحَدِيثِ سَمُرَةَ بْنِ جُنْدَبٍ قَال: قَال رَسُول اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: الْبَسُوا مِنْ ثِيَابِكُمُ الْبَيَاضَ، فَإِنَّهَا أَطْهَرُ وَأَطْيَبُ، وَكَفِّنُوا فِيهَا مَوْتَاكُمْ


‘সকল ফুকাহায়ে কেরাম এ ব্যাপারে একমত যে, সাদা রঙের কাপড় পরিধান করা মুস্তাহাব এবং সাদা কাফনে মৃতদের দাফন করাও মুস্তাহাব। কারণ সাহাবি সামুরা ইবনে জুনদুব রাযি. এর হাদিসে বর্ণিত হয়েছে, নবিজি বলেন—‘তোমরা সাদা কাপড় পরিধান কর। কেননা তা পবিত্র ও উত্তম কাপড়। এবং সাদা কাফনে তোমাদের মৃতদের দাফন করো।’


ইমাম শাওকানি রহ. বলেন—


قَال الشَّوْكَانِيُّ: أَمَّا كَوْنُهُ أَطْيَبَ فَظَاهِرٌ، وَأَمَّا كَوْنُهُ أَطْهَرَ فَلأَِنَّ أَدْنَى شَيْءٍ يَقَعُ عَلَيْهِ يَظْهَرُ فَيُغْسَل إِذَا كَانَ مِنْ جِنْسِ النَّجَاسَةِ، فَيَكُونُ نَقِيًّا. كَمَا ثَبَتَ عَنْهُ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ فِي دُعَائِهِ وَنَقِّنِي مِنَ الْخَطَايَا كَمَا يُنَقَّى الثَّوْبُ الأَْبْيَضُ مِنَ الدَّنَسِ


‘এটা যে উত্তম ও উৎকৃষ্ট কাপড় তা তো সকলের কাছেই স্পষ্ট। আর এটা অধিক পুত-পবিত্র কাপড় হওয়ার কারণ হলো, সামান্য কোনো দাগ বা নাপাক পড়লেই তাতে প্রকাশ হয়ে যায়। ফলে নাপাক জাতীয় কিছু পড়লে তা ধৌত করলেই পবিত্র হয়ে যায়। অতঃপর কাপড়টা আগের মতোই শুভ্র ও স্বচ্ছ হয়ে যায়। যেমন নবিজি থেকে একটি দোয়া প্রমাণিত আছে যে, হে আল্লাহ! আমাকে আমার গুনাহ হতে এমনভাবে পবিত্র কর যেমন সাদা কাপড় ময়লা থেকে পরিষ্কার হয়।’ (আল মাওসুআতুল ফিকহিয়্যাহ ৬/১৩১-১৩২)


পাকিস্তানের বিন্নুরি টাউনের ফতোয়ায় এসেছে


عورتوں کے لیے سفید رنگ کا لباس پہننا جائز ہے، تاہم ایسا لباس پہننا جائز نہیں جس کی بناوٹ اور ہیئت مردوں کے لباس کے مشابہ ہو یا اتنا باریک ہو کہ جسم نظر آتا ہو۔

‘নারীদের জন্যও সাদা পোশাক পরিধান করা জায়েয। তবে পুরুষদের পোশাকের মতো গঠন ও আকৃতির পোশাক পরা জায়েজ নয় অথবা সাদা কাপড়ের এত পাতলা পোষাক পড়া যাবে না যাতে শরীর দেখা যায়।’


(বিন্নুরি ফাতাওয়া নং 144204200372)


তবে কতক ফুকাহায়ে কেরামের মতে—সবুজ রঙের কাপড় পরিধান করাও মুস্তাহাব। কারণ তা জান্নাতিদের পোষাক। এ ব্যাপারে আল্লাহ তায়ালা ইরশাদ করেন—


 عَالِيَهُمْ ثِيَابُ سُنْدُسٍ خُضْرٌ وَإِسْتَبْرَقٌ 


‘তাদের উপর থাকবে সবুজ রংয়ের মিহি রেশমী পোশাক ও মোটা রেশমী কাপড়।’ (সুরা দাহর আয়াত ২১)

(আল মাওসুআতুল ফিকহিয়্যাহ ৬/১৩৪)


Khairul Islam 22/6/2024

Post a Comment

নবীনতর পূর্বতন